সোমবার, ০৬ মে ২০২৪, ০৫:০৭ পূর্বাহ্ন

pic
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
প্রধানমন্ত্রীর স্বপ্নের প্রকল্পে দুর্নীতি সহ্য করা হবে না

প্রধানমন্ত্রীর স্বপ্নের প্রকল্পে দুর্নীতি সহ্য করা হবে না

দক্ষিণ সুনামগঞ্জ২৪ ডেস্কঃ করোনাভাইরাস মহামারিকালে কঠোর বিধিনিষেধের মধ্যেও আশ্রয়ণ প্রকল্পের ঘর পরিদর্শনে নেমেছে প্রধানমন্ত্রীর কার্যালয়ের পাঁচ টিম। শুক্রবার সকালে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে একযোগে টিমগুলো দেশের বিভিন্ন জেলার উদ্দেশে রওয়ানা হয়। প্রথম দফায় জেলা-উপজেলাকে পাঁচটি ভাগে ভাগ করে টিমগুলো পরিদর্শনে যাচ্ছে।

প্রধানমন্ত্রীর স্বপ্নের এ প্রকল্পে কোনো অবহেলা, অনিয়ম ও দুর্নীতি সহ্য করা হবে না বলে টিমের সদস্যরা হুশিয়ারি উচ্চরণ করেছেন।

আশ্রয়ণ প্রকল্পের আওতায় নির্মিত ও নির্মাণাধীন ঘরগুলোর অবস্থা দেখতে টিমগুলোর সদস্যরা আগামী কয়েকদিন বিভিন্ন জেলা-উপজেলা সদর থেকে প্রত্যন্ত গ্রাম চষে বেড়াবেন। পরিদর্শনকালে তারা ঘরগুলোর নির্মাণশৈলী, গুণগত মান, অনুমোদিত ডিজাইন ও প্রাক্কলন অনুযায়ী ব্যয় হয়েছে কিনা সেসব যাচাই করবেন।

এরপর তারা ছবিসহ প্রতিবেদন তৈরি করবেন। যেসব উপজেলায় প্রকল্পের ঘরে অনিয়মের অভিযোগ উঠেছে সেখানকার জেলা প্রশাসকের নেতৃত্বাধীন তদন্ত কমিটিও মাঠে নেমেছে। সংশ্লিষ্ট জেলা প্রশাসককে প্রকল্পগুলো পরিদর্শন শেষে প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রতিবেদন দিতে বলা হয়েছে।

শুক্রবার আশ্রয়ণ-২ প্রকল্পের পরিচালক মাহবুব হোসেনের নেতৃত্বে দুটি টিম মুন্সীগঞ্জের সদর উপজেলায় পৌঁছায়। সেখানকার বিভিন্ন আশ্রয়ণ প্রকল্পের বাড়িগুলো পরিদর্শন ও উপকারভোগীদের সঙ্গে মতবিনিময় করেন তারা। দুটি টিমে প্রধানমন্ত্রীর উপ-প্রেস সচিব হাসান জাহিদ তুষার, আশ্রয়ণ-২ প্রকল্পের উপ-প্রকল্প পরিচালক মোহাম্মদ জাহেদুর রহমান, মুন্সীগঞ্জ জেলা প্রশাসক কাজী নাহিদ রসুল, প্রধানমন্ত্রীর সহকারী প্রেস সচিব এবিএম সরওয়ার-ই-আলম সরকারসহ প্রধানমন্ত্রীর কার্যালয় ও মাঠ প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা রয়েছেন।

সাংবাদিকদের মাহবুব হোসেন বলেন, আমরা পাঁচটি টিম করে দিয়েছি। পরিদর্শন শুরু হয়েছে। পর্যায়ক্রমে সব জেলায় বিশেষ করে যেসব এলাকায় অনিয়মের অভিযোগ উঠছে সেসব জেলায় টিম যাবে। আশ্রয়ণ প্রকল্পে কোনো অনিয়ম-দুর্নীতি সহ্য করা হবে না জানিয়ে তিনি বলেন, এটা প্রধানমন্ত্রীর প্রকল্প, স্বপ্নের প্রকল্প। একটা গরিব লোক যিনি ঘর পাচ্ছেন এটা তার একটা স্বপ্নের সূচনা হয়। কাজেই এটা নিয়ে আমরা কোনো অবহেলা করব না এবং কোনো অবহেলা সহ্য করব না।

মুন্সীগঞ্জের বিভিন্ন এলাকায় আশ্রয়ণ প্রকল্পের বাড়ি পরিদর্শন শেষে টিম দুটি আলাদা হয়ে যায়। মাহবুব হোসেনের নেতৃত্বের টিম টাঙ্গাইলের মির্জাপুর উপজেলা এবং বগুড়া সদর, শেরপুর ও শাহজাহানপুর উপজেলা পরিদর্শন করবে। অন্যদিকে আশ্রয়ণ-২ প্রকল্পের উপ-প্রকল্প পরিচালক মোহাম্মদ জাহেদুর রহমানের নেতৃত্বে অপর টিম হবিগঞ্জ সদর, মৌলভীবাজার সদর ও সিলেটের বিশ্বনাথ উপজেলা পরিদর্শন করবে।

অন্য তিনটি টিমের মধ্যে আশ্রয়ণ প্রকল্প প্রকৌশলী আবুল কালাম আজাদের নেতৃত্বে একটি টিম ময়মনসিংহ ও জামালপুর জেলা; প্রকল্পের উপ-প্রকল্প প্রকৌশলী আনোয়ার হোসেনের নেতৃত্বে একটি টিম নীলফামারী ও লালমনিরহাট জেলা; সহকারী প্রকল্প পরিচালক বদরুল আলমের নেতৃত্বে একটি টিম পাবনা, মানিকগঞ্জ, নাটোর জেলা পরিদর্শন করবেন।

গৌরীপুর (ময়মনসিংহ) প্রতিনিধি জানান, প্রধানমন্ত্রী কার্যালয়ের বিশেষ প্রতিনিধি দলের সদস্যরা গৌরীপুর উপজেলার অচিন্তপুর ইউনিয়নের শাহগঞ্জ সুরিয়া নদীর পাড়ের আশ্রয়ণ প্রকল্প এবং মাওহা ইউনিয়নের ভুটিয়ার কোনার আশ্রয়ণ প্রকল্প পরিদর্শন করেন। তারা জানান, এখানকার ঘরগুলো মানসম্মত। শাহগঞ্জ আশ্রয়ণ প্রকল্পের গাইডওয়াল নির্মাণের বিষয় জরুরি। এ বিষয়ে দ্রুত পদক্ষেপ নেওয়া হবে। অন্য যেসব ক্রটি রয়েছে সেগুলোও দূর করা হবে।

এদিকে ময়মনসিংহের জেলা প্রশাসক মোহাম্মদ এনামুল হক গৌরীপুর ইউনিয়নের নন্দুরা গ্রামে নির্মিত আশ্রয়ণ প্রকল্প পরিদর্শন করেন। যুগান্তরকে তিনি বলেন, কাজের মান ভালো। তবে আশ্রয়ণ প্রকল্পের সুবিধাভোগী মঞ্জুরুল হকের স্ত্রী হাজেরা খাতুন জানান, নতুন ঘরে উঠেই তিনি দেখেন জানালা ভাঙা। আরেক সুবিধাভোগী বলেন, জানালার সিটকিনি নেই।

শেরপুর (বগুড়) প্রতিনিধি জানান, শেরপুরের খানপুরে আশ্রয়ণ প্রকল্পের ঘর পরিদর্শন করেছেন রাজশাহীর বিভাগীয় কমিশনার ড. হুমায়ুন কবীর। শুক্রবার বেলা সাড়ে ১১টার দিকে উপজেলার খানপুর ইউনিয়নের কয়েরখালী বুড়িগাড়ি খালের পার্শ্বের আশ্রয়ণ প্রকল্পের ঘর তিনি পরিদর্শন করেন। এ সময় জেলা প্রশাসক জিয়াউল হক, উপজেলা নির্বাহী কর্মকর্তা ময়নুল ইসলাম, ওসি শহিদুল ইসলাম উপস্থিত ছিলেন। পরিদর্শনকালে তিনি স্থানীয় সুবিধাভোগীদের সঙ্গে কথা বলেন।

সুনামগঞ্জ : তাহিরপুরের বড়দল উত্তর ইউনিয়নের মানিগাঁও এলাকায় আশ্রয়ণ-২ প্রকল্প পরিদর্শন করেন অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আল ইমরান রুহুল ইসলাম। এ সময় উপকারভোগী পরিবারের সদস্যরা প্রকল্পের নানা অনিয়ম-দুর্নীতির তথ্য তুলে ধরেন।

ভোলা প্রতিনিধি জানান, জেলা প্রশাসক তৌফিক ইলাহী চৌধুরী শুক্রবার সদর উপজেলার আশ্রয়ণ প্রকল্প পরিদর্শনে যান। এ সময় তার সঙ্গে ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মিজানুর রহমান, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আবি আব্দুল্লাহ খান প্রমুখ। তৌফিক ইলাহী জানান, প্রধানমন্ত্রীর দেওয়া ঘরে মানুষজন কেমন আছেন তা জানা ও দেখা প্রয়োজন। এছাড়া যেসব ঘর নির্মাণ করা হচ্ছে সেগুলোও তিনি পরিদর্শন করেন। কর্মকর্তাদের সতর্ক করে তিনি জানান, কোনো অনিয়ম মেনে নেওয়া হবে না।

সুত্রঃ যুগান্তর

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com